বিন্দু থেকে সিন্ধু
- মৃণাল কানতি দাস - সওদাপাতি ২৮-০৪-২০২৪

বিন্দু থেকে সিন্ধু...
নীরব কাঁতরে কাঁদছে কেবল,তোমার শোকে হে বন্ধু।
কতকাল হলো কাব্য শুনিনা,কতকাল নেই সুর
কতকাল গেল মেঘের ত্রাসে,গ্রাস হলো রোদ্দুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

mrinal
২১-০৮-২০১৬ ০০:৪৯ মিঃ

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ, মুন্না চৌধুরী।সারল্য গারল্য নিয়ে আমি ভাবি না। কবিতাই সেটা নিয়ে ভাবুক।

munna
২০-০৮-২০১৬ ০০:২৭ মিঃ

সন্দেহাতীত ভাবে বাংলা সাহিত্যে এমন কবিতা খুব বেশি রচিত হয় নি বঙ্গপিতাকে নিয়ে।কবিতা আসে আবেগ আর অনুভবের জায়গা থেকে।বঙ্গপিতার তরে আপনার আবেগ আর অনুভবের জায়গা একাকার হয়ে মিশে গেছে কবিতার শরীরে।ছত্রে ছত্রে ফুটে উঠেছে স্বজাতির প্রতি গভীর মমত্ববোধ, আছে কিছু বেদনার হাহাকার।আমি আপনার কবিতা হৃদয়ঙ্গম করার চেষ্টা করি।এই কবিতায়ও আপনি আপনার স্বভাব সুলভ প্রকাশ ভঙ্গি থেকে দূরে সরেন নি।জীবনের কঠিন বাস্তবতা, হতাশা আর দুর্বোধ্য শব্দ ও উপমা নিয়েই আধুনিক কবিতা।সেখানে থাকে স্বপ্ন,প্রেম আর গভীর জীবন দর্শন। বাংলা সাহিত্যের পঞ্চপাণ্ডবদের ই আধুনিকদের মধ্যে আধুনিকতম কবি বিবেচনা করা হয়।এদের মধ্যে আমাদের সবার পরিচিত জীবনানন্দ তো বড় জটিল,বিষ্ণুদে এদের মাঝে তুলনামূলক সহজপাঠ্য। তারপরেও জটিল সব উপমা।আপনি এত সহজসরল ভাষায় কবিতা লিখছেন,আপনার কবিতা হৃদয়ে দোলা দেয়,ভাল লাগে।তারপরেও বলি এই সহজবোধ্যতাই আপনার কবিতার শত্রু।